December 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
02/12/2021

merazul.com

all for all

Windows 11 specifications, features, and computer requirements উইন্ডোজ ১১ স্পেসিফিকেশন, বৈশিষ্ট্য এবং কম্পিউটার প্রয়োজনীয়তা

উইন্ডোজ ১১ স্পেসিফিকেশন, বৈশিষ্ট্য এবং কম্পিউটার প্রয়োজনীয়তা

Windows 11 specifications, features, and computer requirements

উইন্ডোজ ১১ এর জন্য উপলব্ধ ডিভাইসের স্পেসিফিকেশন প্রয়োজনীয়তা, সংস্করণ এবং ভাষাগুলি কীভাবে সন্ধান করতে হবে তার ওভারভিউ

সিস্টেমের জন্য আবশ্যক
এটি একটি পিসিতে উইন্ডোজ 11 ইনস্টল করার প্রাথমিক প্রয়োজনীয়তা। যদি আপনার ডিভাইস এই প্রয়োজনীয়তাগুলি না পূরণ করে, আপনি আপনার ডিভাইসে উইন্ডোজ 11 ইনস্টল করতে সক্ষম হতে পারবেন না এবং একটি নতুন পিসি কেনার বিষয়টি বিবেচনা করতে পারেন। আপনার পিসি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করে কিনা তা সম্পর্কে আপনি যদি অনিশ্চিত থাকেন তবে আপনি আপনার পিসি অরিজিনাল সরঞ্জাম প্রস্তুতকারকের (ওএম) বা আপনার ডিভাইসটি ইতিমধ্যে উইন্ডোজ 10 চালাচ্ছেন কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন, আপনি সামঞ্জস্যতা মূল্যায়নের জন্য পিসি হেলথ চেক অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

প্রসেসর: ১গিগা হার্টজ (গিগাহার্টজ) বা 2 বা আরও বেশি কোর সহ একটি সুসংগত -৪-বিট প্রসেসর বা সিস্টেমে চিপ (এসসি) এর সাথে আরও দ্রুত

Ram: 4 গিগাবাইট (গিগাবাইট)

স্টোরেজ:৪ জিবি বা বৃহত্তর স্টোরেজ ডিভাইস
দ্রষ্টব্য: আরও তথ্যের জন্য “উইন্ডোজ 11 কে আপ-টু-ডেট রাখার জন্য স্টোরেজ স্পেসের আরও তথ্যের” নীচে দেখুন।

সিস্টেম ফার্মওয়্যার:ইউইএফআই, সিকিউর বুট সক্ষম

টিপিএম: বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) সংস্করণ 2.0

গ্রাফিক্স কার্ড:ডাইরেক্টএক্স 12 বা তারপরে ডাব্লুডিডিএম 2.0 ড্রাইভারের সাথে সামঞ্জস্যপূর্ণ

প্রদর্শন:হাই ডেফিনিশন (720 পি) প্রদর্শন যা 9% এর চেয়ে বেশি তির্যক, রঙ চ্যানেলে 8 বিট

ইন্টারনেট সংযোগ এবং মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট:
উইন্ডোজ 11 হোম সংস্করণে প্রথমবার ব্যবহারের পরে ডিভাইস সেটআপ সম্পূর্ণ করতে ইন্টারনেট সংযোগ এবং একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট প্রয়োজন।

এস মোডে উইন্ডোজ 11 হোমের বাইরে কোনও ডিভাইস স্যুইচ করার জন্যও ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এস মোড সম্পর্কে এখানে আরও জানুন।

সমস্ত উইন্ডোজ 11 সংস্করণগুলির জন্য, আপডেটগুলি সম্পাদন করতে এবং কিছু বৈশিষ্ট্য ডাউনলোড করতে এবং সেগুলি গ্রহণ করার জন্য ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন। কিছু বৈশিষ্ট্যের জন্য একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট প্রয়োজন।

আপডেটের জন্য অতিরিক্ত সময়ের সাথে সাথে ওএসের মধ্যে নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি চালু করার প্রয়োজনীয়তাও থাকতে পারে।

উইন্ডোজ 11 এর জন্য বৈশিষ্ট্য-নির্দিষ্ট প্রয়োজনীয়তা

উইন্ডোজ ১১-এর কয়েকটি বৈশিষ্ট্য ন্যূনতম প্রয়োজনীয়তা বিভাগে উপরে তালিকাবদ্ধ থাকাগুলির বাইরে প্রয়োজনীয়তা বাড়িয়েছে। নীচে মূল বৈশিষ্ট্যগুলির প্রয়োজনীয়তা সম্পর্কিত কিছু অতিরিক্ত বিশদ দেওয়া হল:

5G সমর্থনের জন্য 5G সক্ষম মডেম প্রয়োজন।
অটো এইচডিআর একটি এইচডিআর মনিটর প্রয়োজন।
বিটলকার টু গোতে একটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ প্রয়োজন (উইন্ডোজ প্রো এবং উপরের সংস্করণগুলিতে উপলব্ধ)।
ক্লায়েন্ট হাইপার-ভি এর জন্য দ্বিতীয় স্তরের ঠিকানা অনুবাদ (এসএলএটি) ক্ষমতা (উইন্ডোজ প্রো এবং উপরের সংস্করণগুলিতে উপলব্ধ) সহ একটি প্রসেসর প্রয়োজন।
কর্টানার জন্য একটি মাইক্রোফোন এবং স্পিকার প্রয়োজন এবং বর্তমানে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, জাপান, মেক্সিকো, স্পেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের উইন্ডোজ 11 এ উপলব্ধ।
“স্ট্যান্ডার্ড এনভিএম এক্সপ্রেস কন্ট্রোলার” ড্রাইভার এবং শ্যাডার মডেল 6.0 সমর্থন সহ একটি ডাইরেক্টএক্স 12 জিপিইউ ব্যবহার করে এমন গেমগুলি সঞ্চয় এবং চালনা করার জন্য ডাইরেক্টস্টোরেজের জন্য একটি এনভিএম এসএসডি প্রয়োজন।
ডাইরেক্টএক্স 12 আলটিমেট সমর্থিত গেম এবং গ্রাফিক্স চিপ সহ উপলব্ধ।
উপস্থিতি সেন্সর প্রয়োজন যা ডিভাইস থেকে মানুষের দূরত্ব সনাক্ত করতে পারে বা ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করার অভিপ্রায় করতে পারে।
বুদ্ধিমান ভিডিও কনফারেন্সিংয়ের জন্য ভিডিও ক্যামেরা, মাইক্রোফোন এবং স্পিকারের (অডিও আউটপুট) প্রয়োজন।
একাধিক ভয়েস সহকারী (এমভিএ) এর জন্য একটি মাইক্রোফোন এবং স্পিকার প্রয়োজন।
স্ন্যাপ থ্রি-কলাম লেআউটগুলির জন্য এমন পর্দা দরকার যা 1920 পিক্সেল বা প্রস্থের চেয়ে বেশি কার্যকর।
টাস্কবার থেকে নিঃশব্দ / সশব্দ করতে ভিডিও ক্যামেরা, মাইক্রোফোন এবং স্পিকারের (অডিও আউটপুট) প্রয়োজন। বিশ্বব্যাপী নিঃশব্দ / নিঃশব্দ সক্ষম করতে অ্যাপ্লিকেশন অবশ্যই বৈশিষ্ট্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।
স্পেসিয়াল সাউন্ডের সমর্থনকারী হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রয়োজন।
টিমের জন্য ভিডিও ক্যামেরা, মাইক্রোফোন এবং স্পিকার (অডিও আউটপুট) প্রয়োজন।
টাচের জন্য এমন একটি স্ক্রিন বা মনিটর প্রয়োজন যা মাল্টি টাচ সমর্থন করে।
দ্বি-গুণক প্রমাণীকরণের জন্য পিন, বায়োমেট্রিক (ফিঙ্গারপ্রিন্ট রিডার বা আলোকিত ইনফ্রারেড ক্যামেরা), বা ওয়াই-ফাই বা ব্লুটুথ ক্ষমতা সহ একটি ফোনের ব্যবহার প্রয়োজন।
ভয়েস টাইপিংয়ের জন্য মাইক্রোফোন সহ একটি পিসি প্রয়োজন।
ভয়েস অন ওয়েকের জন্য আধুনিক স্ট্যান্ডবাই পাওয়ার মডেল এবং মাইক্রোফোন দরকার।
Wi-Fi 6E এর জন্য নতুন WLAN IHV হার্ডওয়্যার এবং ড্রাইভার এবং একটি Wi-Fi 6E সক্ষম এপি / রাউটার প্রয়োজন।
উইন্ডোজ হ্যালোকে বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য নিকটবর্তী ইনফ্রারেড (আইআর) ইমেজিং বা ফিঙ্গারপ্রিন্ট রিডার জন্য একটি ক্যামেরা কনফিগার করা প্রয়োজন। বায়োমেট্রিক সেন্সরবিহীন ডিভাইসগুলি একটি পিন বা বহনযোগ্য মাইক্রোসফ্ট সুসংগত সুরক্ষা কী সহ উইন্ডোজ হ্যালো ব্যবহার করতে পারে।
উইন্ডোজ প্রজেকশনটির জন্য একটি ডিসপ্লে অ্যাডাপ্টার প্রয়োজন যা উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার ড্রাইভার মডেল (ডাব্লুডিডিএম) ২.০ এবং একটি ওয়াই-ফাই অ্যাডাপ্টার সমর্থন করে যা ওয়াই-ফাই ডাইরেক্ট সমর্থন করে।
এক্সবক্স (অ্যাপ) এর জন্য একটি এক্সবক্স লাইভ অ্যাকাউন্ট প্রয়োজন, যা সমস্ত অঞ্চলে উপলব্ধ নয়। সহজলভ্যতার উপর সর্বাধিক আপ টু ডেট তথ্যের জন্য এক্সবক্স লাইভ দেশ এবং অঞ্চলগুলি দেখুন। এক্সবক্স অ্যাপের কয়েকটি বৈশিষ্ট্যের জন্য একটি সক্রিয় এক্সবক্স গেম পাস সাবস্ক্রিপশন প্রয়োজন। পাস সম্পর্কে আরও জানুন।

বৈশিষ্ট্য হ্রাস এবং অপসারণ

উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11 এ আপগ্রেড করার সময় বা উইন্ডোজ 11-এ কোনও আপডেট ইনস্টল করার সময়, কিছু বৈশিষ্ট্য অবচয় বা অপসারণ করা যেতে পারে। প্রভাবিত কিছু মূল বৈশিষ্ট্য সম্পর্কিত তথ্যের জন্য দয়া করে নীচে দেখুন:

কর্টানা আর প্রথম বুট অভিজ্ঞতায় অন্তর্ভুক্ত হবে না বা টাস্কবারে পিন করবে।
মাইক্রোসফ্ট অ্যাকাউন্টে সাইন ইন করার সময় ডেস্কটপ ওয়ালপেপারটি ডিভাইস থেকে বা ডিভাইস থেকে রোম করা যায় না।
ইন্টারনেট এক্সপ্লোরার অক্ষম। মাইক্রোসফ্ট এজ প্রস্তাবিত প্রতিস্থাপন এবং এতে আইই মোড অন্তর্ভুক্ত রয়েছে যা নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকর হতে পারে।
ম্যাথ ইনপুট প্যানেল সরানো হয়েছে। গণিত শনাক্তকারী চাহিদা অনুসারে ইনস্টল করবেন এবং এতে গণিত ইনপুট নিয়ন্ত্রণ এবং শনাক্তকারী অন্তর্ভুক্ত থাকবে। ওয়াননোটের মতো অ্যাপ্লিকেশনগুলিতে ম্যাথ ইঙ্কিং এ পরিবর্তন দ্বারা প্রভাবিত হয় না।
সংবাদ এবং আগ্রহগুলি বিকশিত হয়েছে। নতুন কার্যকারিতা যুক্ত করা হয়েছে যা টাস্কবারের উইজেট আইকনে ক্লিক করে পাওয়া যাবে।
লকস্ক্রিন এবং তাত্পর্যপূর্ণ সেটিংস থেকে দ্রুত স্থিতি সরানো হয়েছে।
এস মোড এখন কেবল উইন্ডোজ 11 হোম সংস্করণের জন্য উপলব্ধ।
স্নিপিং সরঞ্জামটি এখনও অব্যাহত রয়েছে তবে উইন্ডোজ 10 সংস্করণে পুরানো নকশা এবং কার্যকারিতাটি আগে স্নিপ ও স্কেচ নামে পরিচিত অ্যাপটির সাথে প্রতিস্থাপন করা হয়েছে।
উইন্ডোজ ১১-তে নিম্নলিখিত কী অবচয় এবং অপসারণ সহ স্টার্ট উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে:
নামযুক্ত গোষ্ঠী এবং অ্যাপ্লিকেশনগুলির ফোল্ডারগুলি আর সমর্থিত নয় এবং লেআউটটি বর্তমানে পুনরায় আকার পরিবর্তনযোগ্য নয়।
পিনযুক্ত অ্যাপস এবং সাইটগুলি উইন্ডোজ 10 থেকে আপগ্রেড করার সময় স্থানান্তরিত হবে না।
লাইভ টাইলস আর উপলব্ধ নেই। দৃষ্টিনন্দন, গতিশীল সামগ্রী জন্য, নতুন উইজেট বৈশিষ্ট্য দেখুন।

ট্যাবলেট মোড সরানো হয়েছে এবং কীবোর্ড সংযুক্তি এবং বিচ্ছিন্ন অঙ্গবিন্যাসের জন্য নতুন কার্যকারিতা এবং দক্ষতা অন্তর্ভুক্ত করা হয়েছে।
টাস্কবারের কার্যকারিতা এতে অন্তর্ভুক্ত রয়েছে:
লোকেরা আর টাস্কবারে উপস্থিত নেই।
পূর্ববর্তী কাস্টমাইজেশন সহ আপগ্রেড করা ডিভাইসের জন্য কিছু আইকন আর সিস্টেম ট্রেতে (সিস্ট্রয়ে) আর উপস্থিত নাও হতে পারে।
পর্দার নীচে প্রান্তিককরণ একমাত্র অবস্থান অনুমোদিত।
অ্যাপ্লিকেশনগুলি আর টাস্কবারের অঞ্চলগুলি কাস্টমাইজ করতে পারে না।

টাইমলাইন সরানো হয়েছে। কিছু অনুরূপ কার্যকারিতা মাইক্রোসফ্ট এজ এ উপলব্ধ।
টাচ কীবোর্ড আর 18 ইঞ্চি বা তার চেয়ে বড় আকারের স্ক্রিনের কীবোর্ড লেআউটগুলিকে ডক এবং আনডক করবে না।
মানিব্যাগ সরানো হয়েছে।

নিম্নলিখিত অ্যাপ্লিকেশনগুলি আপগ্রেড করার সময় সরানো হবে না তবে নতুন ডিভাইসগুলিতে বা উইন্ডোজ ১১ ক্লিন ইনস্টল করার পরে আর ইনস্টল করা হবে না They সেগুলি স্টোর থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ:

উইন্ডোজ ১১-কে আপ-টু-ডেট রাখছেন

ক্রমাগত উইন্ডোজ অভিজ্ঞতা উন্নত করার চেষ্টার অংশ হিসাবে, সফ্টওয়্যার আপডেট এবং সংশোধনগুলি তৈরি এবং প্রকাশ করা হয়। এই আপডেটগুলি ডিভাইসের সমর্থিত লাইফসাইকেলের সময় আপনার ডিভাইসে সরবরাহ করা হয়।

আপনার ডিভাইসটি আপ টু ডেট রয়েছে তা নিশ্চিত হওয়া আপনার ডিভাইস সুরক্ষা এবং কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ। একটি ইন্টারনেট সংযোগের সাথে, উইন্ডোজ 11 পর্যায়ক্রমে আপডেটগুলি পরীক্ষা করে রাখে যাতে আপনার প্রয়োজন হয় না (আইএসপি ফি প্রয়োগ হতে পারে)। সেটিংস | এ গিয়ে আপনার ডিভাইসের জন্য কোনও মুলতুবি বা alচ্ছিক আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন আপডেট এবং সুরক্ষা | উইন্ডোজ আপডেট।

আপডেটগুলি ইনস্টল করার জন্য আপনার কাছে পর্যাপ্ত ফ্রি স্টোরেজ স্পেস রয়েছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ এবং আপনার হার্ডওয়্যারটি এখনও আপনার মূল সরঞ্জাম প্রস্তুতকারক (ওএম) দ্বারা সমর্থিত কিনা তা পরীক্ষা করে দেখার প্রয়োজন হতে পারে।

উইন্ডোজ জীবনচক্র এবং সার্ভিসিং নীতি সম্পর্কে আরও জানার জন্য উইন্ডোজ পণ্যগুলির জন্য লাইফাইসাইকেল এফএকিউ দেখুন।

উইন্ডোজ ১১কে আপ-টু-ডেট রাখার জন্য স্টোরেজ স্পেসের প্রয়োজনীয়তার বিষয়ে আরও তথ্য

আপনার ডিভাইসের সাথে আসা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের আকার এবং উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করতে এবং ইনস্টল করতে প্রয়োজনীয় স্টোরেজ স্পেসের পরিমাণ হ’ল অত্যন্ত পরিবর্তনশীল কারণ তারা বিভিন্ন কারণের উপর নির্ভর করে। কেন তা জানতে এখানে যান। আপডেট নেওয়ার জন্য প্রয়োজনীয় মুক্ত স্থানের পরিমাণকে প্রভাবিত করার কারণগুলির মধ্যে রয়েছে: উইন্ডোজটির সংস্করণগুলি আগে মেশিনে ইনস্টল করা হয়েছিল; ভার্চুয়াল মেমরি পেজফাইলে বা হাইবারনেশন ফাইলের মতো পুনরায় ব্যবহারের জন্য উইন্ডোজ ফাইলগুলি থেকে মুক্ত সঞ্চয় স্থানের পরিমাণ; আপনার ডিভাইসে কোন অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে; এবং কীভাবে সেই অ্যাপ্লিকেশনগুলি ডেটা সঞ্চয় করে। আপডেট করার সময়, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পর্যাপ্ত জায়গা খালি করার চেষ্টা করবে এবং স্বয়ংক্রিয় ক্লিনআপ পর্যাপ্ত না হলে আরও বেশি নিখরচায় আপনাকে গাইড করার চেষ্টা করবে। স্থান খালি করার জন্য আপনি নিজের পদক্ষেপ নিতে পারেন।
ভাষার সংস্করণ

উইন্ডোজ ১১ সম্পূর্ণ স্থানীয়করণের ভাষাগুলির মধ্যে রয়েছে:
আরবি (সৌদি আরব), বুলগেরিয়ান (বুলগেরিয়া), চীনা (পিআরসি), চীনা (তাইওয়ান), ক্রোয়েশিয়ান (ক্রোয়েশিয়া), চেক (চেক প্রজাতন্ত্র), ডেনিশ (ডেনমার্ক), ডাচ (নেদারল্যান্ডস), ইংরেজি (যুক্তরাজ্য), ইংরেজি (মার্কিন যুক্তরাষ্ট্র), এস্তোনীয় (এস্তোনিয়া), ফিনিশ (ফিনল্যান্ড), ফরাসী (ফ্রান্স), ফরাসী (কানাডা), জার্মান (জার্মানি), গ্রীক (গ্রীস), হিব্রু (ইস্রায়েল), হাঙ্গেরি (হাঙ্গেরি) , ইতালিয়ান (ইতালি), জাপানি (জাপান), কোরিয়ান (কোরিয়া), লাত্ভীয় (লাটভিয়া), লিথুয়ানিয়ান (লিথুয়ানিয়া), নরওয়েজিয়ান, বোকমল (নরওয়ে), পোলিশ (পোল্যান্ড), পর্তুগিজ (ব্রাজিল), পর্তুগিজ (পর্তুগাল), রোমানিয়ান ( রোমানিয়া), রাশিয়ান (রাশিয়া), সার্বিয়ান (লাতিন, সার্বিয়া), স্লোভাক (স্লোভাকিয়া), স্লোভেনীয় (স্লোভেনিয়া), স্পেনীয় (স্পেন), স্পেনীয় (মেক্সিকো), সুইডিশ (সুইডেন), থাই (থাইল্যান্ড), তুর্কি (তুরস্ক), ইউক্রেনীয় (ইউক্রেন)

 1,040 total views,  12 views today

Leave a Reply