December 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
04/12/2021

merazul.com

all for all

7-successful-battle-strategies-to-beat-covid-19 | ৭ টি সফল যুদ্ধ কৌশল কোভিড ১৯ কে হারানোর

কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য, এখানে সাতটি মূল কাঠামো এবং সামরিক কৌশলতে শিকড় সহ পদ্ধতি রয়েছে যা নেতৃস্থানীয় এগ্রিল এবং কৌশল প্রোগ্রামে শেখানো হয়। তারা আপনার সংস্থাকে দ্রুত স্থানান্তরিত চ্যালেঞ্জগুলির বিরুদ্ধে ক্রমাগত পরিকল্পনা এবং ক্রিয়াকলাপগুলি আপডেট করতে টিমগুলিকে সক্ষম করে দ্রুত এবং সিদ্ধান্তের সাথে মানিয়ে নিতে সহায়তা করতে পারে।

1. যুদ্ধের কুয়াশা ছিদ্র
প্রুশিয়ান সাধারণ ও সামরিক তাত্ত্বিক কার্ল ভন ক্লাউসভিটস “যুদ্ধের কুয়াশা” শব্দটি তৈরি করেছিলেন। তিনি বুঝতে পেরেছিলেন যে একটি কৌশল কার্যকর হয় – যতক্ষণ না প্রথম বুলেট চালিত হয়। যখন ক্ষেত্রের দ্রুত পরিবর্তনগুলি এইচকিউর কাছে ফিরিয়ে না দেওয়া হয় তখন কুয়াশা সেট হয়ে যায়, যেখানে পরিকল্পনাগুলি আপডেট করা যায় এবং দ্রুত পুনরায় পুনরুদ্ধার করা যায়। কুয়াশা অপসারণ করতে, ক্লাউসউইটস হালকা সিদ্ধান্ত গ্রহণের ফ্রেমওয়ার্কগুলিতে বিশ্বাস করেছিলেন যা অভিযোজনযোগ্যতার অনুমতি দেয়। নেপোলিয়ন এই নীতিগুলি অনুসরণ করেছিলেন যখন তিনি আদেশের অভাবে, কেবল বন্দুকযুদ্ধের দিকে যাত্রা করার জন্য সৈন্যদের নির্দেশ দিয়েছিলেন, যেখানে অবশ্যই তাদের প্রয়োজন হবে।

সাউথ ওয়েস্ট এয়ারলাইনস বিখ্যাতভাবে সংস্কৃতি এবং একটি প্রান্তিককরণ অপারেটিং মডেল উপর নির্মিত কর্মীদের কাঠামো সরবরাহ করে। ক্ষেত্রের মধ্যে, কর্মীদের সদস্যরা জানেন যে তারা বর্তমান অবস্থার প্রতিক্রিয়া জানাতে কী লিভার টানতে পারে, একটি বিচক্ষণ বাজেট সহ যা তাদের তদারকির অনুমোদন ছাড়াই গ্রাহকদের জন্য চ্যালেঞ্জগুলি দ্রুত সমাধান করতে দেয়। ব্লুমবার্গের একজন বিশ্লেষক সম্প্রতি এই মন্তব্য করার কারণ হিসাবে দক্ষতাবেস্ট COVID-19-এর চ্যালেঞ্জগুলি থেকে সাফল্যের সাথে খাপ খাইয়ে সাফল্যের সাথে সাফল্য অর্জনের জন্য প্রস্তুত হতে পারে এমন একটি কারণ হ’ল cap

২. দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির সাথে সুষম দ্রুত জয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করুন
চৌকস প্রোগ্রামগুলিতে সাধারণত মিয়ামোটো মুসাশির পদ্ধতির একটি অধিবেশন অন্তর্ভুক্ত থাকে, যা সমস্ত সামুরাইয়ের মধ্যে অন্যতম সেরা হিসাবে পরিচিত। কৌশলবিদ হিসাবে মুসাশির অন্তর্দৃষ্টিটি ছিল দুটি তরোয়াল এক সাথে ব্যবহার করে একটি শৈলী তৈরি করা: একটি দীর্ঘ তরোয়াল এবং একটি সংক্ষিপ্ত তরোয়াল এক সাথে সংক্ষিপ্ত, দ্রুত স্ট্রোকের নীতির উপর ভিত্তি করে, দীর্ঘ তরোয়ালটির যুগপত ব্যবহারের সাথে ভারসাম্যপূর্ণ। তেমনি, দ্রুত জয় এবং ছোট বর্ধনের সাফল্যের উপর ফোকাসকে দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং কৃতিত্বের সাথে ভারসাম্যপূর্ণ করা দরকার। কভিড -১৯ এর জন্য, জীবন এবং সুরক্ষা-প্রথম প্রয়োজন অপরিহার্য – তবে নেতারা আরও বুঝতে পারেন যে সংকট-উত্তর সমর্থন এবং বৃদ্ধির জন্য প্রস্তুত করার জন্য মাঝারি থেকে দীর্ঘমেয়াদী মেয়াদও গুরুত্বপূর্ণ।

৩. ওওডিএ লুপটি অনুশীলন করুন
অগিল প্র্যাকটিশনাররা প্রায়শই ওওডিএ লুপটি সামরিক যুদ্ধ থেকে উত্থিত বলে উল্লেখ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী কর্নেল জন বয়েড যিনি যোদ্ধা পাইলট, প্রশিক্ষক এবং পরে পেন্টাগনের কৌশলবিদ হিসাবে কাজ করেছিলেন, দ্বারা বিখ্যাত করেছিলেন:

ও: পর্যবেক্ষণ

ও: ওরিয়েন্টেট

ডি: সিদ্ধান্ত নিন

উ: আইন
বয়ডের অন্তর্দৃষ্টি একটি কৌশলগত পদ্ধতির বিকাশের প্রয়োজনীয়তা থেকে এসেছে – যা প্রকৃতিতে সহজ, কার্যকর করা এবং সহজে যোগাযোগ করা — যা এই সময়ে শত্রুরা আরও উন্নত বিমান এবং অস্ত্রশস্ত্র ব্যবহার করছিল এই বিষয়টি নিয়ে তৈরি হয়েছিল। (আজ অনেক পরিচালককে অবশ্যই একটি অদৃশ্য শত্রুর বিরুদ্ধে হতাশাবোধ বোধ করতে হবে যা সর্বদা এক ধাপ এগিয়ে বলে মনে হয়।) বয়ড বুঝতে পেরেছিল যে দ্রুত পরিবর্তন মোকাবিলার জন্য সেরা সম্ভাবনার উপায়গুলি ব্যবহার করে তিনি এই ফাঁকটি সংকুচিত করতে পারবেন। একইভাবে, একটি চৌকস সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া সঠিক প্রসঙ্গে প্রতিযোগিতামূলক সুবিধা হতে পারে। একটি এনকাউন্টারে ওওডিএ লুপের মধ্য দিয়ে একাধিকবার যাওয়ার মানসিকতা এবং অপারেশনাল পেশী মেমরির ক্ষমতা বয়ডের শিষ্যদের ধারাবাহিকভাবে জিততে সহায়তা করে এবং সংস্থানটি আসা পর্যন্ত এই ব্যবধানটি বন্ধ করে দেয়। এটি অপারেশনাল, পুনরাবৃত্তিমূলক সিদ্ধান্ত গ্রহণের হার্টবিট যা অনেক তত্পর চিকিত্সকরা টেসলা, অ্যামাজন এবং সেলসফোর্সের মতো সংস্থায় প্রশংসা করেন।

৪. মাঠে সিদ্ধান্ত নিতে সক্ষম ক্রস-ফাংশনাল দলগুলি বিকাশ করুন
অবসরপ্রাপ্ত সেনা জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল, তাঁর যৌথ বিশেষ অভিযানের কমান্ডের জন্য সর্বাধিক পরিচিত তিনি যুদ্ধের ময়দানের জন্য আরও উপযোগী একটি “টিমের দলে” ট্র্যাডিশনাল কমান্ড-কন্ট্রোল কাঠামো থেকে স্থানান্তরিত করার জন্য ব্যবহারিক পাঠের বিকাশ করেছিলেন। ম্যাকক্রিস্টাল বুঝতে পারেন একটি দীর্ঘ বিশ্লেষণ প্রক্রিয়া প্রায়শই ক্ষেতে জড়ো করা তথ্যগুলি মিশ্রিত হয়। উদাহরণস্বরূপ, শত্রুর সন্ধান পাওয়া ল্যাপটপটি অন্য দেশের এইচকিউ বিশেষজ্ঞদের কাছে ফিরিয়ে দেওয়া হবে, ফলস্বরূপ মূল্যবান সময় হারাবে, এটিকে সিদ্ধান্তের বিলম্বও বলে called বিপরীতে, দলগুলির একটি দল একটি ক্রস-ফাংশনাল ইউনিট তৈরি করে যার সদস্যদের উপাদানটি ডিকোড করার জন্য প্রয়োজনীয় এবং অপারেটিং নীতিগুলির ভিত্তিতে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় “নূন্যতম কার্যকর দক্ষতা” রয়েছে। ব্যবসায়ী নেতারা গ্রাহক বা অংশীদারদের কাছ থেকে সংগ্রহিত দরকারী তথ্যের ভিত্তিতে দ্রুত, স্মার্ট সিদ্ধান্ত উত্পন্ন করতে এই পদ্ধতির ব্যবহার করতে পারেন।

৫. কোনও প্রকল্পে অবতরণের জন্য সঠিক গ্লাইড পথ তৈরি করুন
স্ক্রমের সহ-নির্মাতা জেফ সুদারল্যান্ড (সবচেয়ে বহুল প্রয়োগিত অ্যাগিল অপারেটিং পদ্ধতির মধ্যে একটি) এবং প্রাক্তন যোদ্ধা পাইলটও হিভিং এয়ারক্রাফট ক্যারিয়ারে একটি জেট অবতরণের অভিজ্ঞতাটি আঁকেন। তিনি নিরাপদ অবতরণের জন্য সঠিক কোণ এবং ট্র্যাজেক্টরি পাওয়ার জন্য একটি গ্লাইড পথ নির্ধারণের বর্ণনা দিয়েছেন, তবে জটিলতা (ক্রমবর্ধমান তরঙ্গ) উদ্ভূত হওয়ার সাথে সাথে নিম্বকে সামঞ্জস্য করা যায় এমন একটি। চৌকস পরিবেশে, দ্রুত বিকাশের উদ্দেশ্য হ’ল প্রতিটি বিতরণ চক্রের শেষে একটি ন্যূনতম কার্যক্ষম পণ্য উত্পাদন করা, বা “স্প্রিন্ট”। এই সংক্ষিপ্ত রানওয়ে পদ্ধতির কোনও দলকে দ্রুত বর্ধিত সময়সীমা বা বাজেট দ্রুত অতিক্রম করতে না পারলে আরও বেশি বর্ধিত সময়ের জন্য অপেক্ষা করে সামগ্রিক প্রকল্পের সরবরাহের দিকে গ্লাইড পাথ সামঞ্জস্য করতে দেয়। দল, গ্রাহক এবং স্টেকহোল্ডারদের মধ্যে অনিশ্চয়তার এই দ্রুত হ্রাস এবং দ্রুত পুনরাবৃত্তি প্রতিক্রিয়ার বৃদ্ধি হ’ল দ্রুত পরিবর্তনের সময়ে গুরুত্বপূর্ণ।
6. আশাবাদ সঙ্গে ভারসাম্য বজায় রাখা
প্রাক্তন সহ-রাষ্ট্রপতি পদপ্রার্থী, নৌ অফিসার এবং যুদ্ধবন্দী জেমস স্টকডেল বলেছিলেন যে নেতাদের অবশ্যই তাদের বার্তায় বাস্তববাদ এবং আশাবাদ উভয়ের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। একটি পাউডাব্লু ক্যাম্পে স্টকডেল বলেছিলেন, আশাবাদীরা যারা প্রথমে মারা গিয়েছিলেন – যারা নিশ্চিত ছিলেন যে তাদের ক্রিসমাস বা ইস্টার বা থ্যাঙ্কসগিভিং দ্বারা মুক্তি দেওয়া হবে, তারা কখনই তাদের পরিস্থিতির বাস্তবতা স্বীকার করে নি। সামনে থাকা চ্যালেঞ্জগুলি ভাগ করে নেওয়ার জন্য সঙ্কট চলাকালীন স্টকডেল সরল আলোচনায় বিশ্বাসী ছিল, তবে এটি পরাস্ত করার আশাও জোগায়। একটি চৌকস রূপান্তরকালে, নেতারা ভাগ করে নেন যে চ্যালেঞ্জটি স্বীকার করা উচিত এবং কখনই পরাজিত হয়নি। এগিয়ে যাওয়ার পথে মনোনিবেশ করা দলকে দৃষ্টিভঙ্গি করতে একত্রিত হতে সহায়তা করে।

7. অজানা অজানা মুখোমুখি
ইউএস ওয়ার কলেজে ভুসিএ শব্দটি উদ্ভূত হয়েছিল যে পরিস্থিতিগুলি অস্থিতিশীল, অনিশ্চিত, জটিল এবং দ্ব্যর্থকভাবে বর্ণনা করে। এই বিশ্বে, “অজানা অজানা “গুলি সেই অঞ্চলে এমন দলগুলির উত্থান করতে পারে যা মডেলরা ভবিষ্যদ্বাণী করতে পারে না। COVID-19 ইভেন্টগুলি স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ থেকে শুরু করে সরকারী কর্মকর্তাদের কাছে বহু সংস্থাকে প্রতিদিন অবাক করে দেয়। দ্রুত পরিবর্তনের প্রতিক্রিয়া জানায় এমন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া আবার সিদ্ধান্তের মতোই গুরুত্বপূর্ণ। চটপটে নেতারা দ্রুত একটি পরিবর্তিত গ্রাহক, প্রতিযোগী এবং স্টেকহোল্ডারের প্রয়োজনীয়তার সাথে একটি ভিউসিএ বিশ্বে দলগুলি প্রস্তুত করার জন্য প্রস্তুতিমূলক কর্মসূচির ভিত্তি করে। আদর্শভাবে, এর অর্থ ভিউসিএর ভয় থেকে অগ্রসর হওয়া যা আমি ভিউসিএগিলিটি বলি তাকে গ্রহণ করার দিকে, ক্রিয়া দ্বারা সমর্থিত মানসিকতার পদক্ষেপ, যা অস্থিরতাকে কাটিয়ে ওঠে:

পরিষ্কার এবং স্বচ্ছ যোগাযোগের মাধ্যমে সকলের জন্য দৃশ্যমান পরিকল্পনা তৈরি করা
এমন একটি প্রোগ্রাম আলিঙ্গন করা যা নিরঙ্কুশ এবং পুনরাবৃত্ত হয়
লক্ষ্যগুলির একটি গাইড হিসাবে পরিবেশন করতে মনোনিবেশিত এবং কেন্দ্রিক পদক্ষেপগুলি সেট করা
অনিশ্চয়তাটিকে নতুন স্বাভাবিক হিসাবে গ্রহণ করে এবং তত্পরতা এবং একটি অপারেটিং মডেল গ্রহণ করে যা দ্রুত এবং পুনরাবৃত্ত পদ্ধতিতে সিদ্ধান্ত নেওয়ার দিকে মনোনিবেশ করে ড্রাইভিং অ্যাকশন

যুদ্ধে জয়ী
COVID-19 চ্যালেঞ্জগুলি উল্লেখ করার সময় অনেকে যুদ্ধক্ষেত্রের ভাষা ব্যবহার করেন, সাদৃশ্যটি প্রসঙ্গে দেখা উচিত। নেতৃত্ব হ’ল সম্প্রীতি বপন, প্রান্তিককরণ তৈরি করা, এবং অংশীদারিত্ব গঠনের বিষয়ে, এমনকি বিরোধীদের সাথেও। সান টিজু-কে প্যারাফ্রেস করতে, সত্যিকারের বিজয় লড়াই না করে চ্যালেঞ্জের প্রতিরোধকে ভেঙে ফেলছে।

উপরে পরিবর্তিত পরিস্থিতিতে দ্রুত পরিবর্তিত পরিস্থিতিতে পরিচালনার চ্যালেঞ্জগুলির প্রতি আসক্তি সহকারে আরও ভাল সিদ্ধান্ত গ্রহণে নেতাদের সহায়তা করার জন্য উপরের পন্থাগুলি কাজ করে। আশা করি, এই নীতিগুলি আপনার দলটির সরঞ্জামগুলির অস্ত্রাগারগুলিতে যোগ করতে পারে কারণ আপনি এই মারাত্মক হুমকিকে পরাস্ত করতে তত্পর হন।

Cridit: ইউভিন নাইডু হার্ভার্ড বিজনেস স্কুলের অ্যাকাউন্টিং অ্যান্ড ম্যানেজমেন্ট ইউনিটে ব্যবসায় প্রশাসনের সিনিয়র প্রভাষক।

 2,824 total views,  7 views today

Leave a Reply