Site icon merazul.com

লক ডাউনের ১৩ দফা ১৪ এপ্রিল থেকে যা করা যাবে, যা করা যাবে না

মন্ত্রিসভা 14 এপ্রিল থেকে 21 এপ্রিল “সম্পূর্ণ লকডাউনে” করোনাভাইরাস সংক্রমণের উপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর সোমবার এ বিষয়ে একটি আদেশ জারি করা হয়েছে।
এটি সরকারী এবং বেসরকারী অফিস এবং সরকারী পরিবহন বন্ধ সহ ১৩ দফা নির্দেশনা দিয়েছে। যাইহোক, শিল্প কারখানাগুলি স্বাস্থ্য বিধিমালা অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় কাজ চালিয়ে যাবে।

১৩ দফা নিষেধাজ্ঞা জারি করা হয়
১. সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্তশাসিত ও বেসরকারী অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে এবং কর্মকর্তা ও কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে থাকবেন। তবে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর ও সম্পর্কিত অফিসগুলি নিষেধাজ্ঞার পরিধি থেকে বাদ দেওয়া হবে।

২. বাংলাদেশ সুপ্রিম কোর্ট আদালতকে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে

৩. পরিবহনের সমস্ত পদ্ধতি (রাস্তা, সমুদ্র, রেল, অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান) বন্ধ থাকবে। তবে, পণ্য পরিবহন, উত্পাদন ব্যবস্থা এবং জরুরি পরিষেবাগুলির ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না

৪. শিল্পগুলি স্বাস্থ্য ব্যবস্থার বিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় কাজ চালিয়ে যাবে। যাইহোক, এটি নিশ্চিত করা দরকার যে শ্রমিকরা তাদের নিজস্ব সংস্থাগুলি তাদের নিজস্ব পরিবহন পরিচালনার আওতায় নিয়ে আসে এবং নিয়ে যায়।

৫. আইন শৃঙ্খলা ও জরুরী পরিষেবাগুলি, যেমন: কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য এবং খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড -১৯ টিকা, বিদ্যুৎ, জল, গ্যাস ও জ্বালানী, ফায়ার সার্ভিস, বন্দরগুলি (স্থলবন্দর, নদী বন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন এবং ইন্টারনেট (সরকারী-বেসরকারী), মিডিয়া (প্রিন্ট এবং বৈদ্যুতিন মিডিয়া), ব্যক্তিগত সুরক্ষা ব্যবস্থা, অন্যান্য জরুরি ও প্রয়োজনীয় পণ্য ও পরিষেবাদি সম্পর্কিত অফিসসমূহ ডাক পরিষেবা সহ, তাদের কর্মচারী এবং যানবাহন নিষিদ্ধ। নাগালের বাইরে থাকবে।

৬। জরুরি প্রয়োজন (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র, চিকিত্সা পরিষেবা, দাফন করা বা দাফন করা ইত্যাদি) ব্যতীত কেউ কোনওভাবেই বাড়ির বাইরে যেতে পারবেন না। যাইহোক, আপনি টিকা কার্ড দেখানোর সাপেক্ষে টিকা দেওয়ার জন্য ভ্রমণ করতে পারেন।

৭। কেবল দুপুর ১২ টা থেকে সন্ধ্যা and টা এবং দুপুর ১২ টা থেকে সকাল। টা পর্যন্ত খাবারের দোকান এবং হোটেল এবং রেস্তোঁরাগুলিতে কেবল খাদ্য বিক্রয় বা সরবরাহ করা যেতে পারে। শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে।

৮। স্বাস্থ্যকর নিয়ম মেনেই কাঁচা বাজার ও নিত্য প্রয়োজনীয় জিনিসগুলি সকাল 9 টা থেকে বিকেল 3 টা পর্যন্ত খোলা জায়গায় কেনা বেচা করা যায়। বাজার কর্তৃপক্ষ বা স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

৯. বোরো জরুরি অবস্থার ক্ষেত্রে কৃষি শ্রমিক পরিবহনের সমন্বয় সাধন করবে।

১০. দেশজুড়ে জেলা এবং মাঠ প্রশাসনের নির্দেশিকা বাস্তবায়নের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে এবং আইন প্রয়োগকারীরা নিয়মিত টহল জোরদার করবে।

১১. স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক জেলা প্রশাসন ও পুলিশ বিভাগকে তাঁর পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় ক্ষমতা প্রদান করবেন।

১২. ধর্মীয় বিষয় মন্ত্রণালয় স্বাস্থ্য বিধি অনুসরণ করে শুক্রবার এবং তারাবীহ নামাজের নির্দেশিকা জারি করবে

১৩. এই নির্দেশিকাগুলি বাস্তবায়নের জন্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বিভাগগুলি প্রয়োজন অনুসারে পরিপূরক নির্দেশনা জারি করতে পারে।

 2,970 total views,  7 views today

Exit mobile version